রবিবার, ৯ ডিসেম্বর, ২০১৮

মায়ের জন্য অর্ঘ্য আর নৈবেদ্যমালা



দুঃখবোধ চিরন্তন

মন পাখি মা পাখি
শূন্য বুকে তোমায় ডাকি
কাছে এসো শীতল করো
তোমার বুকে লুকিয়ে রাখো ।
মন পাখি মা পাখি
কষ্ট আমায় করে আবেগী
মমতায় আমায় করো ধারণ
দুঃখমালার আসতে বারণ । 
মন পাখি মা পাখি
কেন এভাবে দিলে ফাকি
গভীর রাতের চঞ্চল আঁখি
একলা আকাশে চেয়ে থাকি ।

নিশিতের ঘুমের গীতে
উদলা বুক ঢেকে শীতে
এ কোন আজব খেলা
চলে সারাক্ষণ সারা-বেলা ।
আশার পানে চেয়ে থাকি বুঝি
আসমান থেকে আচমকা হবে উদয়
ব্যাথাবিলাসী ছন্নছাড়ার মাঝে
জাগবে আবার হ্রদয় ।

মন পাখি মা পাখি
কোমলতায় বুকে মাখি
আসমান থেকে  হাত  বাড়ায়
আশীর্বাদের বৃষ্টি ঝরায়
তোমার আড়াল চোখ ,
গড়ে মনের সাথে
মনের গভীর সংযোগ |

আমার ছোট ঘর
ভরে থাকে  দিনভর,
মন পাখি মা পাখি
মনের মাঝে  চাইতে থাকি,
প্রাপ্তি হারানো আলো ছায়ার
খেলা খেলি ,
তোমার আলো জমকালো
দ্যুতি ছড়ায় বিজলি 


মন পাখি মা পাখি


বুঝতে যদি চাও
মায়ের মর্ম ,
পাদুকা বানাও
খোল গায়ের চর্ম ।
তবুও তা খুব  সামান্য
খুব খুব নগন্য ,
মাগো তুমি অনিঃশেষ
চিরায়ত অনন্য ।

তুমি-বিহীন মায়া জাগে না
মনের ভিতর মন থাকেনা ,
স্বপ্ন-সাধে  পরান কাঁদে
বিষাদ ছুঁয়েছে মন
মাগো তুমি আমার
দুঃখবোধ চিরন্তন ।
মা কথাটি একক যা
দুনিয়ার সর্ববৃহৎ তত্ত্ব,
অপ্রতিম শাশ্বত
তা চিরন্তনী সত্য ।

মায়ের ভালবাসা শোধহীন
ক্রমাগত বাড়ে যে ঋন,
জানে আসমান জানে জমিন ।




মাগো আকাশ পানে তোমার টানে নিত্য-

তোমার জন্য পৃথিবীতে এত আলো
তোমার জন্য উবে যায় সব কালো,
তোমার জন্য মৌমাছি বিধেনা শুল
তোমার জন্য তাবৎ দুনিয়ায় ফোটে ফুল ।


তোমার চরনধুলি
সাত আসমান জমিন সাত সমুদ্র খুঁজি,
অসীম শীতল পরশ তোমার একটু ছায়া
পেখম মেলে পেখম ছড়ায় মায়া ।

স্বর্গের চেয়ে আরো বেশি
অন্তরের অন্তরে দিবানিশি,
সারাজীবন বিনিময়ে তোমায় যদি কিনি
তবুও মাগো জীবন জুড়ে করলে চিরঋনী ।

আকাশপানে তোমার টানে নিত্য
খুঁজে ফেরে নিঃস্ব আমার চিত্ত ,
তোমার মুখ ভেবে দুচোখ একটু বুজি
তোমার ছোঁয়া পাইনা তবুও তোমায় একটু  খুঁজি ।



মা শুধুই ভালবাসার নির্নয়ক

যতই বলো বেশি কিংবা অল্প
সারাদিন বললেও শেষ হয় না মায়ের গল্প ,
ভাবো যতই বাস্তব কিবা কল্প
আহা কি অনন্য
শুধু  আমার  মায়ের গল্প ,
মায়ের নেই কোন বিকল্প
মায়ের হয় নারে বিকল্প ।


মা ওগো মা ওগো মা
মা ওগো মা , ওগো মা
ওগো মা ওগো মা
মা ওগো মা ওগো মা
আমার মায়ের হয় নারে  বিকল্প ।


মায়ের বিকল্প শুধুই মা
কখনও যদি হারায় তা ,
বুঝবে তুমি  মা কি রতন অমূল্য ।।
পৃথিবীতে নেই  কিছু নেই নেই কিছু নেই
আমার মায়ের   তুল্য ।


মা ওগো মা ওগো মা
মা ওগো মা , ওগো মা
ওগো মা ওগো মা
মা ওগো মা
আমার মায়ের হয় নারে  বিকল্প ।


মা বলে সন্তান তুমি মম
এ পিঠ ও পিঠ সবটাই সম,
নেই সাদা কালো কিংবা  অসম ।।
কিছু নেই মায়ের কাছে  সন্তানের মত এত  প্রিয়তম ।


মা ওগো মা ওগো মা
মা ওগো মা , ওগো মা
ওগো মা ওগো মা
মা ওগো মা
আমার মায়ের হয় নারে  বিকল্প ।


মায়ের  চোখে নয় কিছু তির্যক
মা শুধু ভালবাসার নির্নয়ক ,
মা আর সন্তানের সে  সম্পর্ক ।।
মায়ের   আদর সবার উর্ধ্বে সবার সেরা থোড়াই  যুক্তি তর্ক   ।
মা ওগো মা ওগো মা
মা ওগো মা , ওগো মা
ওগো মা ওগো মা
মা ওগো মা
আমার মায়ের হয় নারে  বিকল্প ।


মা   তোমার একটু ছায়া খুঁজি

তোমার একটু ছায়া খুঁজি
যখনি এ দুচোখ বুজি
ভাবনা জুড়ে ঝড় তোলো মাগো ,
খুঁজি তোমায় সবখানে
সমুদ্দুর  আসমান জমিনে
পাই না কোথাও খুঁজে তোমায় মাগো ।
তোমার অসীম শীতল ছায়ায়
প্রান জুড়ানো স্নেহ মায়ায়
তোমার অংশ হয়ে আছি মাগো ।।
মাগো মা --আমার মা   ।

স্বর্গের চেয়ে আরো বেশি
মধুর আমার মায়ের হাসি
সে হাসি কোথায় হারাল মাগো
আমার সারা দেহমালায়
জীবন জুড়ে আলোর খেলায়
মিশেছিলে হ্রদয় দিয়ে মাগো ,
মাগো মা ,আমার মা ।

বিনি সুতার বুনন দিয়ে
তোমার সাথে জড়িয়ে নিয়ে
আমার জীবন ভরিয়ে দিলে মাগো,
দিইনি কিছু অধম আমি
সারাজীবন করলে ঋনী
শোক সাগরে ভাসি এখন মাগো ।


মা আমার সারাজীবনের শূন্যতা

আচলখানি সরে গেছে
জীবনের তরে কপাল পুড়েছে ,
এ আঁচ দগদগে নীল কষ্ট
দিনের মতই ভীষণ স্পষ্ট,


মনে হয় কোথাও কেউ নাই
নাই কোন আশ্রয় ,
এমন করেই ভেঙ্গে ভেঙ্গে
চুরমার হয় হৃদয় ।


মায়ের কষ্ট
নিঃশ্বাসের মতই স্পষ্ট
নিদাঘ এ দহন
অদ্যাবধি করছি বহন ।


মায়া-হীন মমতাহীন অনাদর
গড়েছে বেদনা বিরহ
আর বিচ্ছেদের নতুন
এক মহাসাগর ।


ভায়ের কষ্ট
বাবার কষ্ট মায়ের কষ্ট
নখ থেকে চুলে বিঁধেছে
পুড়ে পুড়ে সয়েছে ,


বিষাদের আকাশ দীর্ঘশ্বাস
কষ্টের হিমালয় চূড়ায় ফানুস উড়ায়
অনাদর আর বেদনার নতুন মহাসাগর ,


সব টুকু সব কিছু
শেখায় উঁচু
সংস্কার উৎকৃষ্ট,
বিরহে করুণে বিচ্ছেদে
পুড়ে পুড়ে বানায় খাটি শ্রেষ্ঠ ।


( সবসময় হাহাকার আর বেদনার নাম মা এর শূন্যতা )



নতুন একটি মহাসাগরের নাম কষ্ট


বেদনার নীল আঁচে করছি বহন
পূর্ণ জীবন খরচ করে কিনেছি দহন ,
আজো একই রকমের দগদগে স্পষ্ট
বাবা হারাবার কষ্ট ,
মা হারাবার কষ্ট ।



বিষাদ ছেয়েছে আমার আকাশ
আছে শুধু না পাবার দীর্ঘশ্বাস ,
জীবন জুড়ে নিঃশেষ আঁধার
বুক উজাড় করেছে শূন্যতা হাহাকার ।


আহা হারিয়ে গেছে সব
তবুও তুমি নীরব,
সব তোমার অংকিত
জীবনভর কেন  কণ্টকিত ।


বেদনাবিধূর  জীবনভর
এমনই দুঃখে কাতর,
অদৃষ্টে দুঃখবিলাসী এক লোক
বিনাশ করেছে শোকের পর শোক ।


          ২)
বাবার কষ্ট আলোর মতই স্পষ্ট
কষ্টের গ্রাসে বিচ্ছেদ বেদনে ভোঁতা
এভাবেই তিলে তিলে
অনুভূতিহীন হয়ে উঠা ।


কষ্ট বেদনা সবটাই  দায়ী
গড়ে দিয়েছে কষ্টের হিমালয় চিরস্থায়ী ,
সেই হিমালয় চূড়ায়
জীবনভর কষ্টের ফানুস উড়াই ।


মায়ার মাঝে মায়া লাগেনা
মনের ভিতর মন জাগেনা
দয়ামায়াহীন অচেনা এক রুদ্রমূর্তি,
এ আমার অবনতি
বোধহীন আমার বিস্তর ক্ষতি ।

 ( মমতাময়ী  জান্নাতবাসী মা রওশন আরা,যার শুন্যতা আমার জীবনের সার্বক্ষনিক কষ্ট এবং চিরন্তন দুঃখবোধসবসময় হাহাকার আর বেদনার নাম মা এর শূন্যতা ,)





কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন