বৃহস্পতিবার, ২৯ নভেম্বর, ২০১৮

দেশ আছে আমার হৃদয় জুড়ে




ভাল লাগে মাটি
সোঁদা মাটির গন্ধ ,
মাটিই আদর্শ খাটি
এতেই আমি অন্ধ ।

ভাল লাগে ধানক্ষেত বিস্তর গ্রাম
 খাঁ খাঁ দুপুরের রোদে 
নির্জন ছায়াবৃক্ষ তলে বিশ্রাম ।


খাল বিল আইল
ধুধু প্রান্তর মাইলের পর মাইল ,
ভাল লাগে বৃষ্টি 
বর্ষার চিরায়ত কৃষ্টি,
টিনের চালে ঝমঝম শব্দ
ভাল লাগে রাত নির্জন নিস্তব্ধ ।

হাটবাজার মেঠো-পথ 
কামার কুমার বিশাল রথ ,
সোঁদাগন্ধ আম জাম কাঁঠালের বাগান 
পুরাতন পুকুর ঘাটের শান ।

চমচম রসগোল্লা সন্দেশ 
গিজগিজ লোকারণ্য অদ্ভুত আবেশ ,
অচেনা হাজারো মুখের কথা বলা
ট্রাফিক জ্যামে নিরন্তর চলা ।

ভাল লাগে সব ভাল লাগে
তবুও  আমার দেশ 
মৌল  শেকড় গাঁথা দেশ ,
নানা প্রতিকুলেও টানে বেশ 
দেয় দেশপ্রেম আবেশ ।

বিদেশ বিভূঁইয়ে  উপলব্ধি
সবুজ সুফলায়  শুদ্ধি,
মর্মমূলে নাড়ে ,
দেশ আছে আমার হৃদয় জুড়ে।

ম্যাকডনাল্ড কেএফসি 
তবুও থাকে অতৃপ্তি ,
মাছ-ভাত আর ডালভাতেই 
 আমার বিশাল প্রাপ্তি ।

(আমেরিকা প্রবাসী স্বনামধন্য গায়িকা বন্ধু সুপ্রিয় অনিমা ডি কস্তা , যার সাথে কথা বলে এই লেখার অনুপ্রেরণা আসে, তাকে উৎসর্গীকৃত )

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন