মঙ্গলবার, ২০ নভেম্বর, ২০১৮

মনমিতা ,নয়নের মোহ, ও দুঃখমালা নিবিড়


মনমিতা


কে তুমি সারাক্ষণ
জাগাও আমার মন,
দিবানিশি আসে ফিরে
আমার ছোট ভাঙ্গা ঘরে ।

দুঃখ সুখে কইব কথা
তুমি কি আমার মনমিতা ?
খুঁজি আমি মনমিতা ওগো মনমিতা
তুমি বোঝ বা জানো কিতা ?

নিভৃত মন  উচাটং
হঠাৎ উঠে গর্জে ,
প্রাসাদ বানাই তোমার জন্য
রাজ্য থেকে রাজ্যে ।

তোমার জন্য বুকে জ্বালা
তোমার জন্য উতলা ,
তোমার জন্য নতুন রাজ্য
তোমার জন্য বাড়াই সাম্রাজ্য ।


   ২)

নয়নের মোহ



যেন অচেনা কোন গ্রহ
তোমার নয়নের মোহ ,
দেখে তোমার দুনয়ন
করেছি কত শব্দ চয়ন ।

মোহটুকু আঁকা
মুখে হাঁসি মাখা ,
সেই মোহতে ফুটে ফুল
সুবাস ছড়ায় গন্ধ বকুল ।

সারাক্ষণ সারা-বেলা আগ্রহ অধীর
নয়নের মোহে হারাই গভীর থেকে গভীর ,
জুড়িয়ে যায় সেথা শূন্য এ বুক
চিৎকার দিয়ে বলি -পৃথিবীতে তুমি আমার একমাত্র সুখ ।

  ৩)

দুঃখমালা নিবিড়


দুঃখ ভরা হৃদয়
গড়ে বেদনার জলাশয় ,
করে গভীরতর গভীর
দুঃখ-গাঁথা দুঃখমালা নিবিড় ।

তিলে তিলে গড়া ভালবাসার নিধি
ভাঙ্গে  নিরন্তর সৃজিত সব বিধি ,
শুধুই হাহাকার নির্বিকার
নিঃসঙ্গ নিঃসীম গাঢ় অন্ধকার ।

বহে নিথর সমীর
অবনত শঙ্কিত শরীর,
হয়না কেন উত্তাল সবল
চারিদিক আজ স্তব্ধ বিকল ।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন